গণিত অলিম্পিয়াড মাস্টার ট্রেইনার ম্যানুয়াল ডাউনলোড Math Olympiad Master Trainer Manual Download
গণিত অলিম্পিয়াড মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ ম্যানুয়াল ডাউনলোড
প্রশিক্ষণ ম্যানুয়ালে যা রয়েছে
১. আট দিনের প্রশিক্ষণ বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে।
২. প্রতিদিন ৪টি করে অধিবেশন রেখে সর্বমোট ৩২টি অধিবেশন এবং প্রতিদিন সন্ধ্যার পর ফ্রি এক্সপ্লোরেশন-এর ব্যবস্থা করা হয়েছে। আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প হিসেবে প্রশিক্ষণের নির্ধারিত সময় ছাড়াও অন্য যেকোনো সময়ে প্রশিক্ষণের বিষয়বস্তু নিয়ে একক বা দলগতভাবে আলোচনার সুযোগ রয়েছে।
৩. এই প্রশিক্ষণের নির্ধারিত প্রশিক্ষণ বিষয়বস্তু নিয়ে জেলা পর্যায়ে ৮ দিনের আবাসিক প্রশিক্ষণ হবে। যেহেতু ৬ দিনের গণিত বিষয়ভিত্তিক প্রশিক্ষণের সমপরিমান বিষয়বস্তু নিয়ে এই প্রশিক্ষণ হবে আট দিনের এবং আবাসিক; সেহেতু প্রতিটি বিষয়ের গভীরে আলোচনা করার সুযোগ রাখা হয়েছে এবং প্রত্যেক অংশগ্রহণকারীর শিখন নিশ্চিত করার প্রয়াস পাওয়া যাবে। প্রতিটি বিষয়ের গভীরে জানার জন্য প্রতিটি বিষয়ের পেছনের দার্শনিক ও মনোবৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়ার সুযোগ রাখা হয়েছে।
৪. প্রতিটি অধিবেশনের শিখনফল নির্ধারণ করা হয়েছে।
৫. প্রতিটি অধিবেশনের সময় ও কার্যক্রম সুনির্দিষ্ট করা হয়েছে।
৬. বিষয়বস্তুর সাথে পদ্ধতি ও কৌশলের সমন্বয় সাধন করার চেষ্টা করা হয়েছে।
৭. আরোহ এবং অবরোহ উভয় পদ্ধতিতে বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে।
৮. বাস্তব উদাহরণ ও চিত্রের মাধ্যমে বিষয়বস্তুর ব্যাখ্যা প্রদান করা হয়েছে। ৯. অংশগ্রহণকারীদের চিন্তা করে কাজ করার সুযোগ রাখা হয়েছে।
১০. অংশগ্রহণকারীদের হাতে-কলমে কাজ করে শেখার সুযোগ রাখা হয়েছে এবং ৭ম দিনে প্রত্যেক অংশগ্রহণকারী সিমুলেশন পাঠ উপস্থাপনের সুযোগ রাখা হয়েছে।
১১. উপকরণ ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। ১২. নিরাপদ ও আনন্দঘন পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
Download all Math Olympiad Content Delivery Book
১৩. বিভিন্ন শ্রেণির গণিত পাঠ্যপুস্তক থেকে বিষয়বস্তুসমূহ নির্বাচন করা হয়েছে।
১৪. অংশগ্রহণকারীদের পূর্ব অভিজ্ঞতা বিবেচনায় রেখে অধিবেশন পরিচালনার সুযোগ রাখা হয়েছে।
১৫. ম্যানুয়ালের ভাষা সহজ, সরল ও প্রাঞ্জল রাখার চেষ্টা করা হয়েছে।
ম্যানুয়ালের ব্যবহার বিধি
১. প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পূর্বেই আনন্দে গণিত শিখি কনটেন্ট ডেলিভারি বুক ও প্রশিক্ষক প্রশিক্ষণ ম্যানুয়ালটি ভালো করে পড়ে নিবেন। প্রশিক্ষণ পরিচালনার সময় সহায়ক/ প্রশিক্ষক ম্যানুয়াল পড়বেন না।
২. প্রশিক্ষণ ম্যানুয়াল ও আনন্দে গণিত শিখি কনটেন্ট ডেলিভারি বুকের নির্দেশনা অনুসারে উপস্থাপিত বিষয়বস্তুর বা কার্যক্রম সম্পাদন করতে হবে। প্রয়োজনে সংক্ষিপ্ত নোট রাখা এবং প্রয়োজনমত সেই নোট ব্যবহার করা যেতে পারে।
৩. প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনায় প্রত্যেক অংশগ্রহণকারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে এবং প্রত্যেকের ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধি নিশ্চিত করতে হবে।
৪. মাঝে মধ্যে প্রশ্ন করে যাচাই করে দেখতে হবে যে অংশগ্রহণকরীগণ সহায়ককে যথাযথভাবে অনুসরণ করতে পারছে কি না।
৫. সহায়কগণ পূর্ব প্রস্তুতি এমনভাবে নিবেন যেন বিষয়বস্তু উপস্থাপনে কোন জড়তা না থাকে।
৬. সহায়কগণ কোনো বিষয়বস্তু সম্পর্কে অংশগ্রহণকারীদের জ্ঞান/দক্ষতার বর্তমান অবস্থাকে বিবেচনায় রেখে আলোচনায় অগ্রসর হবেন।
৭. বিশেষ ক্ষেত্রে কোনো অংশগ্রহণকারীর ভ্রান্ত ধারণাকে সুকৌশলে শোধরানোর ব্যবস্থা নিবেন যাতে তিনি আহত না হন।
৮. বিষয়বস্তু উপস্থাপনে অহেতুক পুররাবৃত্তি পরিহার করবেন যেন সময়ের অপচয় না হয়।
৯. অধিবেশনের জন্য প্রয়োজনীয় উপকরণ বা স্লাইড পূর্ব থেকেই প্রস্তুত করে রাখবেন। ছবি, চার্ট বা কার্ডের আকার এমন হতে হবে যেন অধিবেশনে সকলের দৃষ্টিগ্রাহ্য হয়।
১০. সিমুলেশন (প্রদর্শনী) প্রদর্শনী পাঠে প্রশিক্ষণার্থীরা শিক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে। সহায়ক নিজে বাঅংশগ্রহণকারীদের থেকে একজনকে শিক্ষক হিসেবে পাঠ পরিচালনার জন্য মনোনয়ন দিবেন। তবে এক্ষেত্রেঅংশগ্রহণকারীকে আগে থেকে প্রস্তুতি গ্রহণের সুযোগ দিতে হবে।
১১. সিমুলেশন (প্রদর্শনী) পাঠের সময় সকল অংশগ্রহণকারী পাঠ পর্যবেক্ষণ করবেন এবং প্রত্যেকের এ বিষয়ে পর্যবেক্ষণ নোট নেওয়া নিশ্চিত করবেন। পাঠ সমাপনান্তে পাঠের সবল ও উন্নয়নের ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন।
১২. অনুশীলন পাঠেও প্রদর্শন পাঠের মতো শিশুদের নিয়ে পাঠ পরিচালনা করতে হবে। তবে সময়ের স্বল্পতা বা অন্য কোনো প্রতিকূলতার কারণে অংশগ্রহণকারীদের শিক্ষার্থী ভূমিকায় অভিনয় করতে । সিমুলেশন পাঠ পরিচালনা করতে দিতে পারেন। এক্ষেত্রেও পাঠ সমাপনান্তে পাঠের সবল ও উন্নয়নের ক্ষেত্র নিয়ে আলোচনা করবেন।
Math Olympiad Content Delivery Book Download Class 1 - 5
১৩. সহায়ক দুই/তিন জন হলে কে কোন অধিবেশনে মূখ্য ভূমিকা পালন করে অধিবেশন পরিচালনা করবেন তা পূর্বেই ঠিক করে নিবেন এবং সে অনুযায়ী অধিবেশন পরিচলনা করবেন।
Math master trainer manual |
প্রশিক্ষণের লক্ষ্য-উদ্দেশ্য
প্রশিক্ষণ ক্যাম্পের লক্ষ্য হচ্ছে গুণগতমান সম্পন্ন প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ।
প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে প্রাথমিক শিক্ষার গুণগতমান নিশ্চিতকল্পে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের মাধ্যমে বিদ্যালয়ে সকল শিক্ষার্থীদের গাণিতিক দক্ষতার উন্নয়ন সাধন। এছাড়াও প্রশিক্ষণের বিশেষ উদ্দেশ্যসমূহ হচ্ছে:
শিক্ষাক্রমে নির্ধারিত গণিত বিষয়ের শ্রেণিভিত্তিক ও বিষয়ভিত্তিক শিখন যোগ্যতা অর্জনের লক্ষ্যে প্রাথমিক বিদ্যালয়ে শিখন-শেখানোর পদ্ধতির উন্নয়ন সাধন;
প্রচলিত “অনুশীলন” নির্ভর গণিত শিক্ষাকে “জীবন ঘনিষ্ট সমস্যা সমাধান ও এর তাত্ত্বিক প্রয়োগ” নির্ভর পাঠদান পদ্ধতি প্রস্তুত করা;
প্রাথমিক বিদ্যালয়ের গণিত বিষয়ে পাঠ পরিচালনাকারী সকল শিক্ষককে গণিত অলিম্পিয়াড কৌশলের উপর প্রশিক্ষিত করা;
প্রাথমিক স্তরের ১ম হতে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের গণিত ভীতি দূরীকরণের মাধ্যমে আকর্ষণীয় ও কার্যকর শ্রেণি কার্যক্রম পরিচালনার দক্ষতা অর্জন করা।
helpful.thanks
ReplyDelete